আবহাওয়া ভার্তা

আজকে সোমবার যেমন থাকবে আবহাওয়া

আবহাওয়ার অধিদপ্তর জানিয়েছে, সোমবারও ৬ বিভাগে বৃষ্টি হতে পারে। রোববার (১৪ নভেম্বর) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে। আজ প্রায় সারাদিনই ঢাকার আকাশ ছিল মেঘে ঢাকা।

থেমে থেমে হয়েছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। যদিও সকালের দিকে একবার মেঘের আড়াল থেকে খানিকের জন্য উঁকি দিয়েছিল সূর্য। আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে, সোমবার ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে বৃষ্টি হতে পারে।

একইসঙ্গে বৃষ্টি না থাকলেও দেশের উত্তরাঞ্চলে রাতের তাপমাত্রা কমতে পারে। শনিবার সন্ধ্যা ৬টা থেকে রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে চুয়াডাঙ্গায়, ২৬ মিলিমিটার। এ সময় ঢাকায় ১১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া

ফরিদপুরের ৬, মাদারীপুরে ৩, গোপালগঞ্জে ১, নিকলীতে ১, শ্রীমঙ্গলে ১, রাজশাহীতে ১, ঈশ্বরদীতে ১৩, কুমারখালীতে ১১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া বিভাগ। কুমিল্লা, মোংলা ও খেপুপাড়ায় সামান্য বৃষ্টি হয়েছে। বৃষ্টির কারণে রাতে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে রাতে শীত অনুভূত হচ্ছে।

তবে উত্তরাঞ্চলে শীত বাড়ছে। রোববার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ৪ ডিগ্রি ছিল তেঁতুলিয়ায়, ঢাকায় ছিল ১৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। অপরদিকে সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে ৩৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ জানান,

‘দক্ষিণ আন্দামান সাগর এবং কাছাকাছি এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে মধ্য আন্দামান সাগর এবং কাছাকাছি এলাকায় অবস্থান করছে। এটি ঘনীভূত হতে পারে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর থেকে আগত লঘুচাপটির বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।’

তিনি বলেন, ‘রোববার সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টায় রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে।’ এ সময়ে দেশের উত্তরাঞ্চলে রাতের তাপমাত্রা

সামান্য কমতে পারে এবং অন্যত্র প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারাদেশের দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলেও পূর্বাভাসে জানান তিনি। আগামী দু’দিনের মধ্যে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে বলেও জানান এ আবহাওয়াবিদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
Close