তথ্য ও প্রযুক্তি

এক ঘণ্টায় ঢাকা থেকে চট্টগ্রাম

রাজধানীর বাসিন্দাদের যানজট থেকে রেহাই দিতে ঢাকায় মেট্রোরেল নির্মাণ করা হচ্ছে। আগামীতে ঢাকা ও চট্টগ্রামের সঙ্গে যোগাযোগ সহজ করতে বুলেট ট্রেন চালুর পরিকল্পনা করছে সরকার। ইতোমধ্যেই সম্ভাব্যতা

সমীক্ষা শেষ হয়েছে। জানা গেছে, বর্তমানে ঢাকা থেকে চট্টগ্রামে রেল ও বাসে সময় লাগে প্রায় ৫ ঘণ্টার বেশি। বুলেট ট্রেন চালু হলে ঢাকা থেকে চট্টগ্রামে যেতে মাত্র ১ ঘণ্টা লাগবে। বুলেট ট্রেন চালুর বিষয়ে সম্ভাব্যতা সমীক্ষা শেষ হয়েছে।

এটি যোগাযোগ খাতে দেশের সবচেয়ে বড় অবকাঠামো প্রকল্প, যাতে প্রায় ১ লাখ কোটি টাকা খরচ পড়বে।
এ বিষয়ে প্রকল্পের পরিচালক ও রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত মহাপরিচালক (অবককাঠামো)

মো. কামরুল আহসান গণমাধ্যমকে বলেন, দেশের প্রধান দুটি শহর ঢাকা ও চট্টগ্রাম। দুই শহরের সঙ্গে যোগাযোগ সহজ করতে দ্রুতগতির ট্রেন চালুর পরিকল্পনা চলছে। ইতোমধ্যেই সমীক্ষা শেষ হয়েছে। ব্যয়সহ বিস্তারিত ডিজাইনও করা হয়েছে।

এতে প্রায় সাড়ে ১১ বিলিয়ন ডলার বা ৯৭ হাজার কোটি টাকা সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে। তিনি বলেন, সরকার অর্থায়নের উৎস খুঁজছে।এ নিয়ে সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) কাজ করছে। কয়েকটি দেশ অর্থায়নের আগ্রহ দেখালেও চূড়ান্ত

হয়নি। অর্থায়নের নিশ্চয়তা পেলে দ্রুত কাজ শুরু হবে। রেলওয়ে সংশ্লিষ্ট সূত্র বলছে, বুলেট ট্রেনের গতি হবে ঘণ্টায় ৩০০ কিলোমিটার। ট্রেনটি বিরতিহীন চললে ঢাকা থেকে চট্টগ্রামে প্রায় ৫৫ মিনিটে পৌঁছাবে। আর বিরতি দিয়ে চললে ঘণ্টাখানেক লাগতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close